Login

Breadcrumbs

স্বনামখ্যাত পদার্থবিজ্ঞানী অধ্যাপক এল এম নাথের স্মরণসভা অনুষ্ঠিত

এখান থেকে  স্মরণিকার PDF কপি ডাউনলোড করুন

বিগত ১ অক্টোবর ২০১৬ শনিবার বিকেল সাড়ে ৫টায় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন তাত্ত্বিক পদার্থবিজ্ঞানী ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের প্রথিতযশা প্রাক্তন অধ্যাপক, জগন্নাথ হলের প্রাক্তন প্রাধ্যক্ষ, জগন্নাথ হল ছাত্র সংসদের প্রাক্তন সহ-সভাপতি এবং সামাজিক আন্দোলনের অন্যতম পুরোধা সদ্যপ্রয়াত অধ্যাপক ড. ললিত মোহন নাথের (এল এম নাথ) স্মরণসভা অনুষ্ঠিত হয়। জগন্নাথ হল উপাসনালয় প্রাঙ্গণে অনুষ্ঠিত এ স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার। স্মরণসভায় সভপতিত্ব করেন জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি পান্না লাল দত্ত। সভা সঞ্চালনা করেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বীরেন্দ্র নাথ অধিকারী।

pic-1

pic-2

প্রধান অতিথি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তাঁর বক্তব্যে বলেন, ড. এল এম নাথ ছিলেন সাদাসিধে কিন্তু তীক্ষ্ন মেধাসম্পন্ন নিঃস্বার্থ একজন শিক্ষক। তিনি বলেন, অধ্যাপক নাথ শ্রেণীকক্ষে শিক্ষাদানসহ বিশ্ববিদ্যালকে একাডেমিক ও প্রশাসনিকভাবে গতিশীল করার জন্য সদা তৎপর থাকতেন এবং হল প্রশাসনে ছিলেন সুদক্ষ, সর্বোপরি তিনি ছিলেন একজন “Man of Dignity”। অধ্যাপক ড. এল এম নাথের জীবনকর্ম অনুসরণ করার জন্য উপাচার্য‌ ছাত্রদেরকে পরামর্শ দেন।

pic-3

প্রয়াত অধ্যাপক ড. ললিত মোহন নাথের কর্মজীবনের সাথী ও ঘনিষ্ট বন্ধু অধ্যাপক ড. অজয় রায় খুরধার মেধাসম্পন্ন ড. নাথের আলোকিত জীবনের নির্মোহ বর্ণনা দেন। জগদ্বিখ্যাত বিজ্ঞানী সত্যেন বোসের ‘বোসন পার্টিকেল’র সাথে কীভাবে পদার্থবিজ্ঞানী এল এম নাথের গবেষণার মূল বিষয়ের যোগসূত্রতা রয়েছে তার উপর তিনি মনোজ্ঞ আলোকপাত করেন।

স্মরণসভায় অধ্যাপক ড. ললিত মোহন নাথের পরিবারে পক্ষ হতে স্মৃতিচারণ করে বক্তব্য প্রদান করেন তাঁর সহধর্মিনী শ্রীমতী আরতি নাথ এবং সর্বকনিষ্ঠ ভ্রাতা অক্ষয় কুমার নাথ।

pic-4

pic-5

সভায় অন্যান্যদের মধ্যে শ্রদ্ধাভাজন শিক্ষক অধ্যাপক ড. এম এন নাথের দীর্ঘ কর্মজীবনের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: আব্দুস সাত্তার, জগন্নাথ হলের দুই প্রাক্তন প্রাধ্যক্ষ অধ্যাপক জগদীশ চন্দ্র শুক্ল দাস ও অধ্যাপক ড. অজয় কুমার দাস, আশা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ডালেম চন্দ্র বর্মণ, জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি জে এল ভৌমিক, সংসদ সদস্য পংকজ নাথ, জগন্নাথ হল ছাত্র সংদের প্রাক্তন সহ-সভাপতি অধ্যাপক সুশান্ত সরকার, সোনালী ও রূপালী ব্যাংকের প্রাক্তন পরিচালক সত্যেন্দ্র চন্দ্র ভক্ত, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রঞ্জন কর্মকার, পদার্থবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক গোলাম দস্তগীর আল-কাদেরী, জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের প্রাক্তন সাধারণ সম্পাদক অনুপম রায়, বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রিয় কমিটির সদস্য সুজিত রায় নন্দী, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাপস কুমার পাল, ড. নাথের ঘনিষ্টজন বাবুল চন্দ্র দেবনাথ ও প্রিয় ছাত্র প্রলয় জোয়ার্দ্দার, বাংলাদেশ ছাত্রলীগ জগন্নাথ হল শাখার সাধারণ সম্পাদক সজীব বিশ্বাস প্রমুখ ব্যক্তিবর্গ। বক্তারা অধ্যাপক এল এম নাথের সাথে যোগসূত্রিতা, পরিচয় এবং সম্পর্কের প্রকারভেদে স্ব-স্ব তথ্যবহুল অতীত রোমন্থনপূর্বক আবেগঘন স্মৃতিচারণ করেন।

pic-6

স্মরণসভার শুরুতে অধ্যাপক ড. ললিত মোহন নাথের জীবনক্রম উপস্থাপনা করেন ড. নিমাই মণ্ডল।

স্মরণসভা আয়োজন ছাড়াও জগন্নাথ হল অ্যালামনাই অ্যাসোসিয়েশন “শ্রদ্ধায় স্মরণে স্বনামখ্যাত পদার্থবিজ্ঞানী অধ্যাপক ড. ললিত মোহন নাথ” শিরোনামে একটি স্মরণিকা প্রকাশ করে। উপরে কভার পেজের নিচে  অথবা এখানে ক্লিক করে স্মরণিকার PDF কপি ডাউনলোড করা যাবে।

pic-7

pic-8